" crossorigin="anonymous"> আদা রসুনের মহাঔষধী গুন জানলে আপনি ও অবাক হবেন Batabilebu and ginger are great medicines that are very beneficial for the human body 2023 - Sukher Disha...,তাজমহল ও তার সম্পর্কে কিছু good great palece 2023

আদা রসুনের মহাঔষধী গুন জানলে আপনি ও অবাক হবেন Batabilebu and ginger are great medicines that are very beneficial for the human body 2023

বাতাবি লেবুর নাম শুনে নি এ রকম লোক খুব কম আছে । গ্রাম অঞ্চলে এই ফল অধিক পরিমাণে পাওয়া যায় । বাতাবি লেবু ছোট ফুটবলের সমান হালকা সবুজ রঙের হয়ে থাকে।
বাতাবি লেবু পুষ্টিগুণে ভরপুর । আমাদের এখানে বাতাবি লেবু জাম্বুরা নামেও পরিচিত ।

আদা রসুনের মহাঔষধী গুন জানলে আপনি ও অবাক হবেন Batabilebu and ginger are great medicines that are very beneficial for the human body 2023

ভারতে বাতাবি লেবু মৌসুমী ফল বা সিজিনিয়াল ফল হিসাবে যথেষ্ট সমাদর রয়েছে । অনেক ঔষুধি গুণ রয়েছে এই বাতাবি লেবুর । বিশেষ করে কান্সার, ডায়াবেটিস, ও হৃদ রোগের চিকিৎসায় বাতাবি লেবু খুবই কার্যকরী । এ ছাড়াও কান্সার ও ডায়াবেটিস প্রতিরোধে ভালো কাজ করে । শরীরে দূষিত ও বিষাক্ত পদার্থ নিঃসরণে ব্যাপক ভূমিকা গ্রহণ করে । শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে বাতাবি লেবু বা বাতাবি লেবুর রস ।

বিভিন্ন ধরনের প্রাণ ঘাতি রোগ নিরাময়ে বাতাবি লেবুর রস গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে । যে কোন ধরনের কাটা,ছেঁড়া ও ক্ষত সারাতে, যকৃত , দাত ও মাড়ির সুরক্ষায় বাতাবি লেবু অতুলনীয় । যৌবন ধরে রাখতে বাতাবি লেবুর অ্যান্টিঅক্সিডেন্ট ভালো কাজ করে । অধিক পরিমাণে বাতাবি লেবু খেলে তাড়াতাড়ি বুড়ো হয়ে যাওয়া থেকে রক্ষা পাওয়া যায় ।

যাদের অধিক পরিমাণে হজমের সমস্যা আছে , তিনারা এই বাতাবি লেবু খাবেন ভাল উপকার পাবেন । প্রতিদিন বাতাবি লেবু খেলে, ত্বক থাকবে তরতাজা ও টানটান । সেই সঙ্গে এর আরও অনেক উপকারিতা রয়েছে। ব্রণর দাগ নিরাময়ে, ত্বকের সৌন্দর্য ও তারুণ্য ধরে রাখতে ও আর্দ্রতা বজায় রাখতে, ফল দারুণ উপকারি। মুখে বাতাবি লেবুর শাঁস বা রস মিশিয়ে মাখতে পারেন। বাতাবিতে উপস্থিত ভিটামিন সি ত্বকের উপরের বিবর্ণ মৃত কোষ বা শুকনো চামড়া সরিয়ে নিমেষে ত্বক উজ্জ্বল ও নতুন চামড়া গজাতে সাহায্য করে । বাতাবি লেবুর শাঁসের মতোই তার খোসাও খুব কাজের। বাতাবি লেবুর খোসা রোদে শুকিয়ে গুঁড়ো করে রেখে দিন, মাঝে মাঝে তা শরীর পরিস্কারের কাজে লাগবে।


বাতাবি লেবু চর্বি ও শরীরের অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে । সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে এই বাতাবি লেবু । বাজারে এই ফল টি খুবই সহজ লভ্য এবং দাম ও খুব কম । বছরের বেশিরভাগ সময় এই ফলটি বাজারে পাওয়া যায়। টক মিষ্টি সাদে ভরপুর । একাই একশো ও অলরাউন্ডার ফল বলা হয় বাতাবি লেবুকে । শরীরের অবসাদ ও ক্লান্তি দূর করতে বাতাবি লেবুর জুড়ি নেই । রক্তে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয় বাতাবি লেবু ।

আদা রসুনের মহাঔষধী গুন জানলে আপনি ও অবাক হবেন Batabilebu and ginger are great medicines that are very beneficial for the human body 2023

আদা আর লবন এক সাথে খেলে সকল রকম অরুচি দূর হয়ে যায়। বাতাবি লেবুর মতো আদাও সমস্ত রকম রোগরে মহৌষধ। আদার বহু উপকারিতা বিজ্ঞানীরা পরীক্ষা করে বের করেছেন । এখন প্রচন্ড শীতে ঠান্ডা লাগা থেকে বাঁচতে আদা খান । আবার কাজ করতে করতে প্রচন্ড ভাবে হাপিয়ে গেলে আদা খেলে ভালো উপকার পাবেন । ঘন ঘন কাশির সমস্যা থাকলে আদার রস খেলে ঘন ঘন কাশির সমস্যা দূর হয়ে যাবে ।

আদায় রয়েছে প্রচুর পরিমাণে ফসফরাস,ক্যালসিয়াম,ম্যাগনেসিয়াম,আয়রন,পটাসিয়াম । এ ছাড়াও আদাতে খুব অল্প পরিমাণে রয়েছে সোডিয়াম, জিঙ্ক এবং ম্যাঙ্গানিজ । আদায় তুলনামূলক সব ভিটামিন কমে বেশি পাওয়া য়ায়। আদা রান্না করে খেলেও উপকার পাবেন আবার কাঁচা খেলেও উপকার পাবেন।

পৃথিবী শুরু থেকেই ঔষধ ও খাদ্য হিসাবে আদার ব্যাবহার শুরু হয়। আনুমানিক আদার বয়ষ কতদিন সেটা বলা মুশকিল। তবে একদম আদিম কালেও আদার ব্যাবহার ছিল । প্রায় প্রতিটি দেশের প্রতিটি রান্নাঘরে আদার উপস্থিত লক্ষ্য করা যায় । আমাদের দেশে বিশেষ করে আদা লিকার চা ও দূধ চায়ে বেশি ব্যাবহার করা হয় চা কে আরো সুস্বাদু করার জন্য । প্রতিটি তরকারিতে আদা কম বেশি বাবিহার করা হয় ।

কাঁচা আদা চিবিয়ে খেলেও অনেক উপকার পাওয়া যায় । আদা দুই রকম হয়ে থাকে হাইব্রিড ও দেশি । আমাদের দেশে দুই রকম আদায় পাওয়া যায় । তবে দেশি আদার প্রচলন আমাদের দেশে বেশি । ঝাঁঝালো একটা সাদ যেটা দেশি আদালতেই বেশি থাকে । কাঁচা আদা আর কাঁচা হলুদ একই রকমের হয়ে থাকে । আদা রসুনের মহাঔষধী গুন জানলে আপনি ও অবাক হবেন Batabilebu and ginger are great medicines that are very beneficial for the human body 2023
আদা আর মধু কয়েকদিন একসাথে সকালে খালি পেটে খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক গুণে বৃদ্ধি পায় ।আদা ও মধু মিশ্রন যৌন ক্ষমতা বৃদ্ধি করে ।

Read More>>>>>>>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *