" crossorigin="anonymous"> ঘুষ সম্পর্কে আল্লাহ কি বলেছেন দেখা যাক Praiseworthy Allah has forbidden taking bribe Date 26/12/2023 good - Sukher Disha...,

ঘুষ সম্পর্কে আল্লাহ কি বলেছেন দেখা যাক Praiseworthy Allah has forbidden taking bribe Date 26/12/2023 good

কোন কাজ সমাধানের জন্য অন্যায় ভাবে, বা গোপনে কোন কিছু যেমন টাকা, বা অন্য কোন দ্রব্যাদি দেওয়ার নামই হলো ঘুষ।ঘুষ নেওয়া ও নেওয়া দুটোই আল্লাহ নিষেধ করেছেন।এখন আমরা দেখব ইসলাম ঘুষের প্রতি কতটা বিধি নিষেধ আরোপ করেছে

ঘুষ সম্পর্কে আল্লাহ কি বলেছেন দেখা যাক Praiseworthy Allah has forbidden taking bribe Date 26/12/2023

ঘুষ একটি অন্যায়, নিকৃষ্টতম জঘন্য কাজ এ কথা আমরা সবাই জানি ও এক বাক্যে স্বীকার করি । দুঃখের বিষয় এটা অন্যায় নিকৃষ্টতম জঘন্য কাজ জানা সত্ত্বেও আমাদের সমাজে এটা প্রচলন হয়ে আছে অনেকে বেশি । আমাদের সমাজে কিছু শ্রেণীর মানুষ আছে যারা সরকারের কাছ থেকে মোটা অংকের বেতন নিচ্ছে তবুও তারা দরিদ্র সীমার নিচে বসবাসকারী খেটে খাওয়া মানুষের কাছে দুই একশ টাকা ঘুষ নিতেও পরোয়া করে না ।

এইসব ঘুষ নেওয়া মানুষগুলো মানুষ নামের কলঙ্ক । মনুষ্যত্ব বলতে তাদের কিছুই নেই । এই ঘুষ দেওয়াতে হয়তো একজন ধনী ব্যক্তিতে পরিণত হচ্ছে আর একশ্রেণীর মানুষ মনোকষ্ট ও ক্ষতির সম্মুখীন হচ্ছে । এই ঘুষ নেয়াকে কেন্দ্র করে মানুষে মানুষের প্রতি রাগ বা ঘৃণা আইনের প্রতি অবিশ্বাস, অনৈতিক, অসামাজিক কাজ কর্মের মধ্যে দিয়ে সরকারের বিধি নিষেধ বিপর্যয়ের মধ্য দিয়ে অবনতি হয়েছে ।


সৃষ্টিকর্তা মহান আল্লাহ রাব্বুল আলামিন অসামাজিক ও অনৈতিক কাজে মানুষের প্রতি অখুশি হন । এইসব অনৈতিক ও অসামাজিক কাজ যারা করে থাকে তাদের কাজের এই অশুভ শেষ পরিণতি একসময় নিজের উপর এসে পড়ে বা পরবর্তী প্রজন্মের ক্ষতি সাধন করে । তাই এইসব মানুষগুলোর অভ্যন্তরীণ নগ্ন চেহারা ও কাজের প্রতি সরকারের দৃষ্টিপাত করা উচিত । না হলে এর শেষ ও অশুভ পরিণতি দেশ ও সমাজকে ধ্বংস করে দিবে ।

ঘুষ দেওয়া ও নেওয়ার জন্য মারাত্মক ঝুঁকির সম্মুখীন হয় ও ধ্বংসাত্মক রোগে আক্রান্ত হয় । সমাজে ঘুষের প্রচলন মানুষের নীতি রীতি ও নৈতিকতা ধুলিস্যাত করে দেয়। ঘুষ মানুষ,পরিবার, সমাজ,ও দেশের জন্য মারাত্মক মরন ব্যাধি । এই নিকৃষ্টতম জঘন্য কাজ থেকে বিরত থাকতে আল্লাহ আদেশ করেছেন ।


সাধারণত ঘুষের প্রকৃতি ও পরিচয় সম্পর্কে সবাই কম বেশি অবগত আছেন । বিশেষ করে যারা সরকারি চাকরি করে তারা এ বিষয়ে মুখ্য ভূমিকা গ্রহণ করে । চাকুরীজীবীরা বা এইসব কাজের সঙ্গে যুক্ত ব্যক্তিরা কেউই একে ঘুষ বলতে চায় না । তারা এটাকে ঘুষ বলতে লজ্জা বোধ করে । তারা এটাকে হাদিয়া,বকশিশ, যাতায়াত বা মিষ্টি খরচ বলে থাকে । যত সুন্দর নামে এর নামকরণ হোক না কেন,মানুষ নিজের ইচ্ছাই বা খুশি হয়ে প্রদান করুক অথবা যেকোনো কাজের বিনিময়ে হোক বা কোন কারনে যে অতিরিক্ত অর্থ প্রদান করা হয় তা অবশ্যই ঘুষ এবং অন্যায় ।
এই ঘুষ প্রদান করাতে কিছু মানুষ লাভবান হয় আর কিছু মানুষ ক্ষতিগ্রস্ত হয় এটাকে ইসলাম কোনদিন সমর্থন করেনি আর কোনদিন করবেও না।

ঘুষের সাথে জড়িত ও ঘুষখোর ব্যাক্তি সে যদি মুসলিম হয় তবে তার কোন ইবাদত কবুল হবে না আল্লাহর দরবারে । যদি সে হজ, ওমরাহ করে,পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে, যাকাত ও দান দিতে দিতে সমস্ত সম্পত্তি শেষ করে ফেলে তবুও তার কোন কিছুই আল্লাহ কবুল করবেন না । ঐ অবস্থায় কেউ মারা গেলে তাকে জাহান্নামের আগুনে পুড়তে হবে যে আগুন 🔥 পৃথিবীর আগুনের চেয়ে 80গুণ শক্তিশালী । নবীজি এই ঘুষের ব্যাপারে এতটাই লানত করেছেন যে ঘুষের টাকা রেখে কোনো ব্যাক্তি মারা গেলে ঐ টাকা পরবর্তীতে যে ব্যাক্তি প্রহান করবে সেও একইরকম শাস্তি পাবে ।

ঘুষ সম্পর্কে আল্লাহ কি বলেছেন দেখা যাক Praiseworthy Allah has forbidden taking bribe Date 26/12/2023


একটি তাপসিরে এসেছে ঘুষ দাতা,ঘুষ গ্রহীতা এবং এর সাথে জড়িত সমস্ত ব্যক্তিই জালেম তারা আল্লাহর কাছে অপরাধি হিসাবে গ্রহণযোগ্য হবে । রাসূল(সাঃ) বলেছেন যখন কোন ব্যক্তি বা জাতির মধ্যে ঘুষের ব্যাপক আকার ধারণ করে তখন ঐ ব্যাক্তি বা জাতির মধ্যে দুর্ভিক্ষ দেখা দেয় । এবং তারা অচিরেই ধ্বংসপ্রাপ্ত হবে ।


আজআমাদের সমাজে ও দেশে ঘুষ ব্যাপক প্রসার লাভ করেছে । দেশের বা সমাজের বড় বড় নেতারাই এই কাজে বেশি অভ্যস্ত । তারা সুদের টাকা জমিয়ে তাদের সম্পদকে পাহাড় সমান তৈরি করেছে । এই ঘুষের কারনে চাকরির যোগ্য ছেলেও চাকরি পাওয়া থেকে বঞ্চিত । পড়াশুনায় অনেক ভালো হওয়া সত্ত্বেও তারা পর্যাপ্ত অর্থ না থাকার কারণে স্কুল কলেজ ইউনিভার্সিটিতে ভর্তি হতে পারছেনা ।

আর সেই সব জায়গাতে ভর্তি হচ্ছে ধনী লোকের ছেলে মেয়েরা,যদিও তারা পড়াশুনায় খুব ভালো নয় । এই ভাবে দিনের পর দিন চলতে থাকলে সমাজ ও দেশ মূর্খতাই ভরে যাবে । আবার এই ঘুষের কারনে অনেক নিরপরাধ ব্যক্তি দিনের পর দিন জেলখানায় বন্দী হয়ে আছে । ঘুষের কারনে দোষ না করে অনেক ভালো মানুষ কে ফাঁসির কাষ্ঠে ঝুলতে হয়েছে । নেতারা উচ্চ স্বরে মাইক বাজিয়ে প্রচার করে বেড়াচ্ছে দুর্নীতি মুক্ত দেশ ও সমাজ গড়ুন। আর সেই সব নেতারাই দুর্নীতির বীজ বপন করছে সবার অজান্তে । ঘুষ সম্পর্কে আল্লাহ কি বলেছেন দেখা যাক Praiseworthy Allah has forbidden taking bribe Date 26/12/2023 good

এর মানে হলো যে আইন তৈরি করছে আবার সেই আইন ভাঙছে । এখানে রক্ষকই ভক্ষক হয়ে গেল তাই না । পৃথিবীর আর কোনো দেশে এই রকম দুর্নীতি হয় না যে দুর্নীতি আমাদের দেশে হয় । আমাদের দেশে সরকারি চাকুরিতে জয়েন্ট করে কয়েকমাস চাকরি করার পরেও আবার এই ঘুষের কারনে অপমানের সহিত চাকরি ছাড়তে বাধ্য হয় । এই অপমানে মানুষ অসহনীয় কষ্ট সহ্য করতে না পেরে তারা আত্মহত্যার পথ বেছে নিয়েছে ।


যারা আল্লাহ রাব্বুল ইজ্জত কে সামান্য হলেও ভয় করেন । বিশেষ করে যারা মুমিন মুসলমান তাদের কে এই ঘুষ খাওয়া থেকে দূরে থাকতে হবে । এবং অপরকে এই ঘুষ খাওয়া থেকে বিরত রাখতে হবে ।

Read More>>>>>>>


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *