" crossorigin="anonymous"> চলতি সময়ের ঘটনা দেশ বিদেশের 14 NOvember 2023 Great - Sukher Disha...,

চলতি সময়ের ঘটনা দেশ বিদেশের 14 NOvember 2023 Great

জাপানের মানুষ এত আত্মহত্যা করে কেন সে বিষয়ে বিস্তারিত-জাপানের দুই বছরের মধ্যে জুন মাসে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ স্বেচ্ছায় মৃত্যু বা আত্মহত্যা গ্রহণ করেছে । এ বছরের জুন মাসে জাপান দেশটিতে স্বেচ্ছায় মৃত্যু বা আত্মহত্যা পথ গ্রহণ করেছে 4 হাজার 5 শত 32 জন । প্রতিবছর বিশ্বের মধ্যে সবথেকে বেশি এই দেশে মানুষ আত্মহত্যা করে । যেটা খুবই দুঃখজনক ঘটনা । এভাবে কেন মানুষ স্বেচ্ছায়মৃত্যু গ্রহণ করে সে বিষয়টা এখনো সম্পূর্ণভাবে জানা যায়নি ।

by google image

চলতি সময়ের ঘটনা দেশ বিদেশের 14 NOvember 2023 Great

জাপান উন্ননত মানের দেশ হওয়া সত্বেও এখানকার মানুষের আত্মহত্যা প্রবণতা বেশি । জাপান এত উন্নতমানের দেশ যে এখানে স্বেচ্ছায় মৃত্যু বা আত্মহত্যা করার মেশিন তারা তৈরি করে ফেলেছে । জাপানের সবথেকে বেশি আত্মহত্যার সংখ্যা 10/11 বছরের শিশুদের সংখ্যা বেশি । এদের তদন্তের ভিত্তিতে জানা গেছে এদের পারিবারিক সমস্যার জন্যই এরা এই পথ বেছে নিয়েছে । জাপানে গড়ে প্রতিদিন ৮০ থেকে ৯০ জন আত্মহত্যা করে । জাপানে আগ্নেয়গিরির সংখ্যা অনেক বেশি । তাই এখানে ঘন ঘন ভূমিকম্প হতে দেখা যায় ।

by google image

বিশ্বে সবথেকে বেশি পরমাণু অস্ত্র মজুদ রয়েছে কোন দেশে-পরমানু বোমা বা পারমাণবিক অস্ত্র নিউক্লিয়ার দ্বারা তৈরি । যে সকল মৌলের পরমাণুর সংখ্যা 75 উপরে তাদেরকে নিউটন দ্বারা জোরে আঘাত করলে নিউক্লিয়াসের ভাঙ্গন সৃষ্টি হয় ও প্রচুর পরিমাণে শক্তি সঞ্চয় করে। অন্য সাধারণ অস্ত্রের চেয়ে এই পরমানু অস্ত্র অনেক বেশি শক্তিশালী বা অনেক ভয়ঙ্কর এবং এর প্রশস্ত অনেক দূর পর্যন্ত । যা ছোট খাটো কোন দেশকে একাই ধ্বংস করতে সক্ষম ।

by google image

বিশ্বের প্রায় 25000 বেশি পরমাণু বোমা রয়েছে । যেমন পাকিস্তান,রাশিয়া, চীন, ফ্রান্স, ব্রিটেন, ভারত , ইসরাইল, ও যুক্তরাষ্ট্রের কাছে প্রায় ২২ হাজারের বেশি এ পরমাণু বোমা রয়েছে । এর মধ্যে শুধুমাত্র রাশিয়ার কাছে 12 হাজার ও যুক্তরাষ্ট্রের কাছে 9 হাজার পরমাণু বোমা রয়েছে । এছাড়া গোপন সূত্রের খবর অনুযায়ী বর্তমানে গোপনে প্রায় সাত হাজারের মতো পরমাণু বোমা মোতায়েন রয়েছে ।

by google image

ধূমপানজনিত মৃত্যুর জন্য দায়ী নিজের রাষ্ট্রগুলোই-ধূমপানের ফলে হার্ট অ্যাটাক, স্ট্রোক, ক্রনিক, ও ক্যান্সার (বিশেষত ফুসফুসের ক্যান্সার, প্যানক্রিয়াসের ক্যান্সার, মুখের ক্যান্সার) এর ঝুঁকি বহুগুণ বাড়ায়। তামাক উচ্চ রক্তচাপ ও প্রান্তীয় রক্তনালীর রোগ করতে পারে।’সংবিধিবদ্ধ সতর্কীকরণ, ধূমপান স্বাস্থ্যের জন্য্য ক্ষতিকর’ এই স্লোগানটি শোনেননি এমন লোক খুঁজে পাওয়া খুব মুশকিল। ধূমপানের কারনে প্রতি বছরে বিশ্বের প্রায় 65 লাখ মানুষ মৃত্যুবরণ করে । এরমধ্যে শুধুমাত্র ধূমপানের কারণেই মারা যায় প্রায় ৭ লাখ মানুষ । বিশ্বের স্বাস্থ্য সংস্থা WHO এই তথ্য জানিয়েছেন ।

by google image

এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO এই মৃত্যুর কারণ তার জন্য দায়ী করেছে সরকার গুলোকেই । শুধু বিড়ি সিগারেটের প্যাকেটেই সতর্কীকরণ লিখলেই হবে না তাদেরকে কড়া পদক্ষেপ নিতে হবে । আগে এই কোম্পানিগুলোকে বন্ধ করতে হবে । যে ইনকামে দেশের জনগনের ক্ষতি হবে সেই ইনকামের জায়গা গুলো বন্ধ করা জরুরি কর্তব্য সরকারের । না হলে এইভাবে চলতে থাকলে চলতি শতাব্দীতে অনেকের তামাকের কারণে ১০০ কোটি মানুষের মৃত্যু হতে পারে যা বিগত শতাব্দীর দশ গুণ । বিগত শতাব্দীতে শুধুমাত্র তামাকের জন্য ১১ কোটি মানুষ মৃত্যুবরণ করেছে ।

by google image

বিশ্বের ৪ জন অভুক্ত মানুষের মধ্যে একজন ভারতীয়-এশিয়া মহাদেশের ২০০৫ থেকে ২০১৫ সালের মধ্যে তাদের অর্থনৈতিক পরিকাঠামো দ্বিগুণ বৃদ্ধি করতে পারলেও লাখ লাখ মানুষের ক্ষুধা দূর করতে পারেনি ভারত বর্ষ। বিশ্ববাজারে প্রতি চারজন মানুষের মধ্যে একজন ভারতীয় না খেয়ে থাকে । ভারতবর্ষে প্রচুর জনসংখ্যার ভিত্তিতে স্বাভাবিক সুস্থ এবং স্বাভাবিক ওজনের চেয়ে কম শিশুদের মধ্যে ৪৫ ভাগের অবস্থান ভারতে । ভারতবর্ষে ৩৫ ভাগ শিশুই অপুষ্টির শিকার । এই অবস্থা দিল্লির আরো বেড়েই চলেছে । সরকার করা পদক্ষেপ না নিলে এর অবস্থা খুবই ভয়াবহ রূপ ধারণ করবে ।

by google image

দুই একদিনের ছুটিতে সুলতান বাড়িতে এসেছিল সেই ছুটি শেষ হয়ে যাওয়ায় সে কর্মের জায়গায় ফিরে যায় । তার অফিসের মালিক তাকে ডেকে আবার এ বিষয়ে জানতে চাই । তখন সুলতান বলেন আমি এক গরিব ঘরের সন্তান আর একটা ছোটখাটো চাকরি করি । আমি আপনার মেয়ের জন্য উপযুক্ত পাত্র নই । আপনি অন্য কোন অবিবাহিত ছেলে দেখে আপনার মেয়ের বিয়ে দেন সে ওখানেই অনেক সুখে থাকবে ।

খলিল সাহেব বলেন আমি তোমার সবকিছু জেনেই এ বিষয়ে আমরা সিদ্ধান্ত নিয়েছি । আমি আবার মেয়ের বিয়ের অন্য জায়গায় আর দিতে চাই না । শুধু তুমি রাজি হয়ে যাও । আর তোমার ছেলে ও সন্তান তাদের যে অধিকার মে অধিকার থেকে কখনো বঞ্চিত হবে না । সুলতান তুমি আরো কিছু সময় ভেবে দেখো । এদিকে হাসিনা তার মাকে সঙ্গে নিয়ে সন্তানের বাড়ির দিকে রওনা হয় । ওখানে গিয়ে সোহানা ও হাসিনা মিলে অনেক গল্প গুজব করে । হাসিনা সোহানাকে বলে বোন হিসাবে তোমাকে আমার হৃদয়ে স্থান দেওয়ার সুযোগ পেলে এবং তোমাকে আমার পাশে পেলে নিজেকে সৌভাগ্যবান বলে মনে করব ।

সুহানার কথা শুনে হাসিনা বুঝতে পারে এ বিষয়ে কারো সম্মতি আছে । তাই সে খুশিমনে বাড়ি ফিরে যায় । একটি নির্দিষ্ট দিন ধার্য করে খলিল সাহেব তার মেয়েকে সুলতানের হাতে তুলে দেন । এবং সুলতানের হাতে তার কোম্পানির সমস্ত হিসাব-নিকাশ এবং দায়-দায়িত্ব তুলে দেন জামাই সুলতানের হাতে । সুলতান শ্বশুরের সমস্ত সম্পত্তি পেয়ে বেশ খুশি আছে । এদিকে প্রায় তিন-চার বছর কেটে যায় । হাসিনার একটা সমস্যা আছে । হাসিনাকে অনেক ডাক্তার দেখানো হয়েছে কিন্তু কোন সন্তান হয় না । অনেক চিকিৎসা করার পরও কোন লাভ হয়নি । শেষমেষ হাসিনা জানতে পারে তার আর কোন সন্তান হবে না ।

Read More>>>>>>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *