" crossorigin="anonymous"> মানুষত্ব বোধ/sense of humanity 2023 the great - Sukher Disha...,

মানুষত্ব বোধ/sense of humanity 2023 the great

বাজারে যাওয়ার জন্য আকবর বাড়ির সামনের রাস্তা থেকে রিকশায় উঠলো । পেটের দায়ে বছর ৬৫ এর এক বৃদ্ধ কাঠ ফাটা রোদে ঘর্মাক্ত শরীরে খুব কষ্ট করেই তার রিক্সাটাকে টেনে আকবরকে তার গন্তব্যে পৌঁছে দিলেন ।

by google image

মানুষত্ব বোধ/sense of humanity 2023


আকবর 20 টাকার একটা নোট দিয়ে 5 টাকা ফেরত চাইলো, দেখে বৃদ্ধ লোকটি বললেন বাবু সব জিনিসের দাম দ্বিগুণ হয়েছে তাই আমাদের রিকশা ইউনিয়ন থেকে ৫ টাকা করে ভাড়া বাড়ানো হয়েছে, নইলে আমাদের সংসার কিভাবে চলবে বলুন ? এই কথা শুনে আকবর রেগে গিয়ে অত্যন্ত উত্তেজিত কন্ঠে বলল আপনি কিভাবে সংসার চালাবেন সেটা আমার ভাবার বিষয় নয়, আপনি বেশি কথা না বাড়িয়ে আমাকে পাঁচ টাকা ফেরত দিন ।

by google image

রাজি না হওয়ায় আকবর বৃদ্ধ লোকটিকে চড় মেরে বসলো এবং গায়ের জোরে তার পকেট থেকে ৫ টাকা বের করে নিয়ে একবার খারাপ দৃষ্টিতে তাকিয়ে হনহন করে বাজারের দিকে চলে গেল ।
বৃদ্ধ লোকটি কিছুক্ষণ অবাক দৃষ্টিতে তাকিয়ে থেকে গামছা দিয়ে মুখ মুছে রিক্সাটা ঘোরাতে গিয়ে খেয়াল করলেন সিটের ফাঁকে একটা মোবাইল পড়ে আছে, বুঝলেন এইমাত্র যিনি রিকশা থেকে নামলেন ফোনটি তারই । বৃদ্ধটি রিক্সাটা রাস্তার ধারে রেখে যথাসম্ভব দ্রুত পায়ে বাজারের দিকে গিয়ে আকবরের খোঁজ করলেন কিন্তু শেষ পর্যন্ত খুঁজে না পেয়ে হতাশ হয়ে ফিরে এলেন । একবার ভাবলেন ফোনটা এখনই থানায় গিয়ে জমা দেবেন কিনা, কিন্তু উনি যদি এই পথ দিয়েই ফেরেন তাহলে হয়তো দেখা হয়ে যাবে আর ফোনটাও ফেরত দিতে পারবেন ।

by google image

মানুষত্ব বোধ/sense of humanity 2023

আধঘন্টা পর আকবরের খেয়াল হল ফোনটা ওর পকেটে নেই, ততখানাত উন্মাদের মতো চারিদিকে খুঁজতে লাগলো । অবশেষে নিরাশ হয়ে শুকনো মুখে বাড়ির দিকে পা বাড়ালো । কিছুক্ষণ আগে বৃদ্ধ লোকটির সাথে করা তার আচরণের কথা ভেবে অনুতাপ বোধ করল সে । হঠাত বৃদ্ধ লোকটিকে রাস্তায় দাঁড়িয়ে থাকতে দেখে দৌড়ে গেল সে । লোকটি তখনো রাস্তার ধারে একইভাবে দাঁড়িয়ে অপেক্ষা করছিলেন ।


বিবেকের দংশনে আকবর কেঁদে ফেলল এবং বৃদ্ধের পায়ে ধরে ক্ষমা চাইল । বৃদ্ধটিকে একটু অপেক্ষা করতে বলে সে আরও বেশ কিছু খাবার আর একটি জামা কিনে আনলো । বেশ কিছুক্ষণ জোর জবরদস্তি করার পর বৃদ্ধটি জিনিসগুলো নিতে রাজি হলেন, কিন্তু শর্ত একটাই উনি বিনা পয়সায় আকবরকে আবার বাড়ির সামনে নামিয়ে দেবেন ।

Read More>>>>>>>

Good and wonderful news to live healthy throughout life 1 মরণ ক্যান্সার থেকে বাঁচতে এই অভ্যাস গুলি ত্যাগ করুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *