" crossorigin="anonymous"> শিক্ষা ছাড়াও ভালো মানুষ হওয়া যায় the good great 2023 - Sukher Disha...,

শিক্ষা ছাড়াও ভালো মানুষ হওয়া যায় the good great 2023

একদিন ট্রেনে একটা বই পড়তে পড়তে আসছিলাম । বইটিতে লেখক মহাশয় অনেক পাণ্ডিত্য প্রকাশ করেছেন তথ্য প্রমাণ সহকারে বলেছেন যে আমাদের দেশে নৈতিক অধঃপতনের কারণ শিক্ষার অভাব আমাদের দেশের অধিকাংশ ছেলে মেয়েই টাকার অভাবে স্কুলে যেতে পারে না । ফলে ইত্যাদি ইত্যাদি ।

শিক্ষা ছাড়াও ভালো মানুষ হওয়া যায় the good great 2023


একজন ভদ্রলোক পাশের বেঞ্চিতে ছিলেন অনেকক্ষণ থেকেই এক দৃষ্টিতে চেয়েছিলেন বইটার দিকে । বইটা মুড়িয়ে রাখবার সঙ্গে সঙ্গে তিনি বললেন একবার দেখি বইখানা । দেনতো আমাকে ।দিলাম ।

তিনি একাগ্র চিত্তে পড়তে লাগলেন । আমি জানালা দিয়ে বাইরে চেয়ে রইলাম । দূর দূরান্তের পরিবেশ দেখতে লাগলাম । বেশ ভালই লাগছিল । দূরে দেখলাম সূর্য আস্তে আস্তে তার নির্দিষ্ট জায়গায় চলে যাচ্ছে মানে সূর্য অস্ত যাচ্ছে । আর এই মুহূর্তে নানা বর্ণের রঙিন মেঘ বিচিত্র পোশাকে এদিক ওদিক সরে সরে যাচ্ছে । তা দেখে আমার মনে হচ্ছে যেন কোন রাজ্যের রাজা বা সম্রাট বিদায় নিচ্ছেন । আর বড় রাজা মহারাজা আমির উমরারা সমবেত হয়েছেন তাকে বিদায় দেবার জন্য । এ দৃশ্য সত্যিই অতুলনীয় ।


এইভাবে ট্রেন চলতে চলতে কখন যে আমার গন্তব্য স্থলে পৌঁছে গিয়েছি সেটাই আমার মনে ছিল না । যাইহোক,আমাকে পরের স্টেশনেই নেমে জাহাজে উঠতে হবে । তাই তড়িঘড়ি করে সেই ভদ্রলোকের কাছ থেকে কাগজটা নিয়ে ব্যাগের মধ্যে পড়ে নিলাম। খুব তাড়াতাড়ি আমার জিনিসপত্র ও গুছিয়ে নিলাম ।

by google image


তাড়াতাড়ি কুলি জোগাড় করে দ্রুত গিয়ে যদি না পৌঁছাতে পারি তাহলে জাহাজে জায়গা পাব না । নাহলে সারাটা পথ আমাকে দাঁড়িয়ে যেতে হবে । স্টেশন আসতেই তাড়াতাড়ি কুলি ডেকে জিনিসপত্র তার মাথায় জড়িয়ে রওনা হলাম জাহাজের দিকে । জাহাজে ছিল প্রচন্ড ভিড় । জাহাজে উঠবার মুখে ভিড়টা আরো বেশি হয়ে গেলো। কারণ টিকিট চেকার প্রত্যেকের টিকিট পরীক্ষা করে তবে জাহাজে উঠতে দিচ্ছিলেন । কয়েকজনের পর এবার এলো আমার পালা ।শিক্ষা ছাড়াও ভালো মানুষ হওয়া যায় the good great 2023

টিকিট বার করে হাতের মধ্যে রাখলাম । মানিব্যাগটা রাখলাম বুক পকেটে । জাহাজে উঠে সৌভাগ্যক্রমে একটা বসবারো জায়গা পেয়ে গেলাম । আমার দুর্ভাগ্য কিন্তু পাশেই যে দাঁড়িয়ে ছিল তা বুঝতে পারিনি কুলিকে পয়সা দিতে গিয়েই টের পেলাম যে মানিব্যাগটা কখন বুক পকেট থেকে কে তুলে নিয়েছে ভিড়ে । এই কয়েক মিনিটের মধ্যেই যে এই কাজটা হয়ে যাবে আমি ভাবতে পারিনি । কি করব অসহায় ভাবে এদিক-ওদিক চাইতে লাগলাম । কুলি জিনিসপত্র নামিয়ে সামনে এসে দাঁড়ালো পাগড়ি খুলে । তার মুখের দিকে চেয়ে আরো ভিতরে পড়লাম আমি ।

কুড়িটা অবশ্য আমার চেনা আগে কসাই এর কাজ করতো । সে কি শুনবে আমার কোন কথা ? শুনুক আর নাই শুনুক আমি সত্যি কথাটাই বলবো ওকে । তারপর যা হয় হবে । একটা ভালো কিছু প্রত্যাশা করছিলাম । কিন্তু সে সালাম করে মৃদু হেসে বলল আমার পয়সার জন্য ভাববেন না বাবু। আপনার কাছ থেকে আমার পয়সা মারা যাবে না । অন্য কোন সময় আপনার কাছ থেকে পয়সা নিয়ে নেব । কিন্তু আপনার ব্যাগটা চুরি গেল এটা বড় আফসোসের কথা । আচ্ছা যায় বাবু পুনরায় সেলাম করে সে সেখান থেকে চলে গেল ।

by google image


যে ভদ্রলোক আমার কাছ থেকে বই চেয়ে নিয়েছিলেন তিনাকে দেখলাম এক কোণে বসে আমার বইটি পড়ছেন । এগিয়ে গেলাম তার কাছে । তাকে সব খুলে বললাম । তিনি হেসে আমার বইটি দেখিয়ে বললেন এ ভদ্রলোক ঠিকই দেখেছেন । সব লোকেরা শিক্ষিত না হলে আমাদের আর গতি নেই । এই ধরুন আপনার মানিব্যাগটা হারিয়ে গেল । এই মানিব্যাগটা হারানোতে আপনার কতটা পেরেশান হচ্ছে এটা সে বুঝতে পারেনি বলেই আপনার ব্যাগটা সে নিয়েছে ।

একজন চাওয়াওয়ালাকে তিনি বোধহয় চা আনতে বলেছিলেন । তাই সে যা দিয়ে চলে গেল । আমারও কিন্তু খুব চা খেতে ইচ্ছে করছিল । কিন্তু কি করব আমার যে মানিব্যাগ চুরি হয়ে গেছে তাই চা খাওয়ার নেশাকে চেপে রাখতে হলো । কোন কিছু মনে না করেই চায়ে চুমুক দিতে দিতে আমার বইটা পড়ে যেতে লাগলেন । আমার মনে হল তিনি কতটাই নিষ্ঠুর । কারণ তিনি আমার বইটা নিয়ে পড়ছেন অনেকক্ষণ হলো । বইটা আমাকে ফেরত দেওয়ার মনোযোগ তার নেই । অথচ সে চা ওয়ালার কাছ থেকে চা নিয়ে একাই একাই খাচ্ছে । আরে আমি তো ওখানে দাঁড়িয়ে ছিলাম। আমাকে তো একটা চা দিতে পারতো । আমাকে এক কাপ চা খাওয়াবার কথাও তার মনে হলো না ।

by google image


স্টিমার ঘাটে ফিরতেই সে কুলি টা এসে দাঁড়ালো আবার । কোন কথা না বলেই আমার জিনিসগুলো মাথায় তুলে নিল । আমি তার পিছে পিছে চলতে লাগলাম । সে বাসের কাছে এসে সে নিজে নিজেই আমার জিনিসপত্রগুলো বাসে তুলে দিল । আমি বললাম জিনিসপত্রগুলো আমি তো বাসে তুলতে পারতাম তুমি কেন তুললে । তাছাড়া তুমি জানো আমার মানিব্যাগটা হারিয়ে গেছে , তুমি তো আগের পয়সাও পাবে আবার এইবারের পয়সাও পাবে, আবার ব্যাগগুলো বাসে তুলে দিলে তার পয়সাটাও পাবে ।

তোমাকে তো তোমার পয়সাটা দিতে হবে , কিন্তু আমি এখন কি করে দিব এই কথা বলা শেষ না হতেই তার কোমর থেকে তার সমস্ত দিনের উপার্জন বের করে আমাকে দিয়ে বলল আপনি নিয়ে যান আমি কোন সময় আপনার কাছ থেকে নিয়ে নেব । কিন্তু আমি বললাম এটা কি করে হয় , তোমার তো সংসার আছে তুমি নিয়ে যাও আমি অন্যভাবে কোথাও ম্যানেজ করে নিচ্ছি , কিন্তু সে কিছুতেই তা মানল না , আমাকে তার টাকাগুলি দিয়েই ছাড়লো ।


তার ব্যবহার দেখে আমার মুখ দিয়ে কোন কথা বের হচ্ছিল না । হঠাত মনে পড়ে গেল আমার এক দূর সম্পর্কের ভাই কাছে থাকে । পকেটে একটা ছোট খাতা ছিল । তার থেকে একটা পাতা ছিড়ে আমার ভাইকে লিখে দিলাম এই লোকটিকে পাঁচ টাকা দিয়ে দিও আমি যখন তোমার কাছে যাব তখন এই পাঁচ টাকা তোমাকে দিয়ে দিব ।
কাগজটি দিয়ে বললাম আমার ভাই সাইফুলকে এই কাগজটা দিও । সে তোমাকে তোমার টাকা দিয়ে দেবে । কুলিটা সেলাম করে চলে গেল। আমিও মনের আনন্দে দুঃখে কষ্টে বাড়ি পৌঁছালাম ।


আমি বাড়ি পৌঁছানোর পর দু-একদিন কেটে গেল। সকালবেলায় একদিন চা খাচ্ছি । সদর দরজায় খটখট আওয়াজ। খুলেই দেখলাম সেই কুলি টা এসে হাজির হয়েছে । মনে মনে ভাবলাম হয়তো আমার ভাই তাকে টাকা দেয়নি ।


কিন্তু কুলি টা আমাকে সেলাম করে বলল হুজুর কাল আপনি বড় ভুল করে বেশি টাকার কথা আপনার ভাইকে লিখে দিয়েছেন । আমি আপনাকে ১০০ টাকা দিয়েছিলাম । আমার দুই বারের মজুরি ছিল 50 টাকা । কিন্তু আপনি আপনার ভাইকে লিখেছেন 150 টাকা দেওয়ার জন্য । আপনি এই 50 টাকা বেশি লিখেছিলেন । তাই আপনাকে আমি এই ৫০ টাকা দেওয়ার জন্য আসলাম। এই বলে সে আমাকে ৫০ টাকা দিয়ে চলে গেল ।


এবার আমার মনে পড়ে গেল সেই আমার কাছ থেকে যে লোকটি বই নিয়েছিল তার কথা । সে তো আমাকে এখনো বইটা ফেরত দেয়নি । আবার আমাকে সে ট্রেনের মধ্যে এক কাপ চা ও খাওয়ালো না । অথচ সে বলল ছোটলোকেরা শিক্ষিত না হলে আমাদের আর গতি নেই । কিন্তু তার কথা থেকে বুঝতে পারলাম ছোটলোকেরা শিক্ষিত না হলেও মানুষ ,তাদের মধ্যে মনুষ্যত্ব ধর্ম টা আছে ।

কিন্তু আপনি তো একজন বড় ও ধনী লোক আপনার মধ্যে কোন মনুষ্যত্ব ধর্মটাই নেই একজন গরীবের কাছে বড়লোকের ধর্মটা নিহাতই ছোট হয়ে গেল । না হলে সে তার অতিরিক্ত ৫০ টাকা ফেরত দিয়ে গেল , আর সেই বড় লোকটি আমার কাছে থেকে যে বইটা নিয়েছিল সেটা তো ফেরত দিলোও এবং ট্রেনের মধ্যে যে ব্যবহারটা করল সেটা ছিল তার জঘন্যতম ব্যবহার।

এর থেকে বুঝলাম শিক্ষায় মানুষকে মানুষ বানায় না মানুষকে মানুষ বানায় তার অন্তরের নিহিত মনুষ্যত্ব ধর্ম টা । আর সেই মনুষ্যত্ব ধর্মটা একজন গরীবের মধ্যেও থাকতে পারে ।

Read More>>>>>>

Good and wonderful news to live healthy throughout life 1 মরণ ক্যান্সার থেকে বাঁচতে এই অভ্যাস গুলি ত্যাগ করুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *