" crossorigin="anonymous"> The laws of walking in Islam are beautiful and wonderful 2 ইসলাম ধর্ম মানুষকে পথ চলার নির্দেশ কি দেখবো - Sukher Disha...,

The laws of walking in Islam are beautiful and wonderful 2 ইসলাম ধর্ম মানুষকে পথ চলার নির্দেশ কি দেখবো

ইসলাম ধর্মের প্রতি জায়গাতে কিছু বিধি নিষেধ আছে । তেমনি রাস্তায় চলতে গেলে নিয়ম কানুন মেনে চলতে হবে, সেই নিয়মগুলি কি দেখবো

The laws of walking in Islam are beautiful and wonderful 2 ইসলাম ধর্ম মানুষকে পথ চলার নির্দেশ কি দেখবো

আল্লাহর কোরআন আর নবীর হাদীস মানুষকে শিখিয়েছে ভালো কাজ করতে আর নিজের আমল আখলাক চরিত্র কে সুন্দর করে গড়ে তুলতে। যাতে শেষ বিচারের আদালতে আসামির কাঠগড়ায় না দাড়াতে হয় । এ জন্য আমাদের উচিত সুপথে চলা । যে পথে চলতে আল্লাহ নির্দেশ দিয়েছে । সেই পথ বেছে নিতে হবে আমাদেরকে । জঙ্গলের পথে গেলে যেমন চোর ডাকাতের ভয় থাকে ।

তেমনি আল্লাহর দেওয়া পথ ছেড়ে যদি আমরা ভুল পথে যাই তবে আমাদের বিপদ আসবে । মানুষকে প্রতিদিনের জীবনে বিভিন্ন প্রয়োজনে রাস্তাঘাটে হাটে বাজারে বিভিন্ন জায়গায় চলাফেরা করতে হয় । এখন আমরা দেখব রাস্তাঘাটে চলতে মহান রাব্বুল ইজ্জত আমাদেরকে কি আদেশ আর কি নিষেধ করেছেন । চলুন দেখে নেওয়া যাক আর সেই রকম ভাবে চলার চেষ্টা করি ।

by google image


প্রতিটি মানুষ চাই প্রতিটি জায়গায় প্রতিটি মুহূর্তে শান্তিপূর্ণভাবে বাঁচতে বা চলাচল করতে । এর জন্য মানুষের চলার পথ আরামদায়ক নিষ্কণ্টক ও শান্তিপূর্ণ হওয়া অতিব জরুরি । আমাদের নিজেদের কেই সেই শান্তিপূর্ণ ও আরামদায়ক রাস্তা বা পথ তৈরী করতে হবে । শুধু রাস্তা শান্তিপূর্ণ ও আরামদায়ক হলেই হবে না এর জন্য পথিককে সজাগ দৃষ্টি রাখতে হবে আর সব সময় সচেতন থাকতে হয় ।

রাস্তায় চলার সময় রাস্তার বিভিন্ন নিয়ম কানুন মেনে চলার মহুর্তে আল্লাহ অনেক হুকুম আহকাম জারি করেছেন । এগুলো যদি আমরা পুরোপুরি ভাবে মানতে পারি তাহলে পৃথিবীর জীবনে অনেক সমস্যা ও খারাবি থেকে মুক্তি পাওয়া যাবে এবং পরকালের জীবনে অনেক বেশি নেকি অর্জন করা যাবে ও জাহান্নামের আগুন থেকে বাঁচা যাবে ।

রাস্তার আয়তন কেমন হওয়া উচিত What should be the size of the road?

1)পৃথিবীতে অন্য সব জিনিস গুলোর মত রাস্তা বা পথ একটি গুরুত্বপূর্ণ বিষয় । পৃথিবীর বিভিন্ন প্রয়োজনে মানুষকে বিভিন্ন জায়গায় প্রতিনিয়ত যাতায়াত করতে হয় তার জন্য দরকার হয় উপযুক্ত বিপদ সংকল রাস্তা বা পথ । কিন্তু বিভিন্ন মানুষ বিভিন্ন কারণে রাস্তা বা পথকে বন্ধ করে দিয়ে মানুষকে বিপদে ফেলে দেয় ইসলামে যেটা একদম অবৈধ এবং অনুচিত । রাস্তার আয়তন রাস্তা কতটা বড় হবে রাস্তার পরিধি ও প্রশস্ততা সম্পর্কে নবীজির হাদিস ও আল্লাহর কোরআন তার দিক নির্দেশনা জারি করেছে ।

এ বিষয়ে নবীজির একটি হাদিস (বুখারী শরীফের 2473 নম্বর হাদিস) যেটা বিখ্যাত সাহাবী আবু হোরায়রা হাদিস বর্ণনা করেছে নবীজি (সাঃ) বলেছে যখন কোন ব্যক্তি বা রাস্তার মালিকরা এ রাস্তার ব্যাপারে পরস্পর ঝামেলায় জড়িয়ে যাবে তখন নবীজি তাদেরকে নির্দেশ দেন তারা যেন রাস্তার জন্য সাত হাত জমি ছেড়ে দেয় । যেটা ইসলামে পুরোপুরি ভাবে আদেশ দেওয়া হয়েছে । রাস্তার আয়তন এইভাবে বজায় রাখতে হবে যাতে সেখানে কোন গাড়ি বা অন্য কোন যানবাহন অনায়াসেই প্রবেশ করতে পারে এবং কোন সমস্যার সৃষ্টি না হয় । প্রয়োজনীয় জিনিসপত্র যাতে সঠিকভাবে উঠানো ও নামানো করা যায় ।

by google image

It is not right to walk on the road with pride অহংকারের সাথে রাস্তায় চলাচল করা ঠিক না

2) অহংকার পতনের কারণ । অহংকার করলে ধ্বংস অনিবার্য তা সবাই জানে ও এক বাক্যে বিশ্বাস করে । অহংকার কোন জায়গাতেই করা ঠিক নয় । রাস্তা,পথে ও ঘাটে চলার সময় কখনো অহংকারের সাথে চলা ঠিক নয় । কোন মুমিন ব্যক্তি রাস্তায় কখনও অহংকার নিয়ে চলতে পারে না । অহংকার একমাত্র আল্লাহর প্রাপ্য । তিনি এ দুনিয়া তৈরি করেছেন, অহংকার তিনিই করবেন । তাই মানুষকে কোন কিছু নিয়ে অহংকার করতে আল্লাহ নিষেধ করেছেন। আল্লাহ কোরআন বলেছেন ”অহংকার করে তুমি মানুষের কাছথেকে মুখ ফিরিয়ে নিও না এবং পৃথিবীর জমিনে অহংকারের সঙ্গে চলাফেরা করবে না , আল্লাহ কখনো ভন্ড ও অহংকারী কে পছন্দ করেননা” । অহংকার করলে তার পতন অনিবার্য।

রাস্তায় চলতে গিয়ে এদিক ওদিক না তাকানো Don’t look around while walking on the road

3) এখনকার সময় সব থেকে বড়ো ফেতনার হলো মেয়েলোক । এদের কাছে থেকে বেঁচে থাকা খুবই কঠিন । রাস্তায় চলার সময় এদিক ওদিক অর্থাত কোন অচেনা অদেখা নারী ও পুরুষের দিকে তাকানো কখনোই ঠিক না । রাস্তায় চলার সময় এদিক ওদিক দৃষ্টি দেওয়া মানেই অ্যাক্সিডেন্টের সম্ভাবনা । এখন মেয়েরা যে ভাবে রাস্তায় চলাফেরা করে তাতে ছেলেদের রাস্তায় বেরানো মুস্কিল হয়ে গিয়েছে। আল্লাহ বলেন ”যারা মুমিন তাদেরকে বলে দাও তারা যেন তাদের দৃষ্টিকে নিজের দিকে রাখে এবং নিজের গোপনাঙ্গের হেফাজতে করে । এটা তাদের জন্য অবশ্য পালনীয় কর্তব্য। নিশ্চয়ই তারা যা করে সে বিষয়ে আল্লাহ সম্যক অবগত । এবং মুমিন মেয়েলোকদের বলে দাও তারা তাদের দৃষ্টিকে ও গোপনাঙ্গকে যেন হেফাজতে রাখে ।

by google image

রাস্তা থেকে কষ্ট দায়ক বস্তু কে সরিয়ে ফেলা Remove nuisance objects from the road

4) এখন তো মানুষ অনেক ব্যস্ততার সাথে রাস্তায় চলাফেরা করে । রাস্তায় কোন জিনিস বা কোন কষ্টদায়ক বস্তু পড়ে থাকলে তা সরানো সময় পান না । যে জিনিস রাস্তায় পড়ে থাকলে মানুষের ক্ষতি হবে বা মানুষকে কষ্ট দিবে সে জিনিসটিকে সরিয়ে অন্য কোথাও ফেলে দেওয়া এটা একটি মহত কাজ বিশেষ করে কাজটিকে বলা হয় ঈমানের ক্ষুদ্রতম শাখা । এই কাজটি করা মানে তার অন্তরে সামান্য ইমান আছে বলে ধরা হয় ।The laws of walking in Islam are beautiful and wonderful 2 ইসলাম ধর্ম মানুষকে পথ চলার নির্দেশ কি দেখবো

নবীজী বলেছেন কেউ যদি রাস্তা থেকে কোন কাটা বা কাটা যুক্ত সরিয়ে কোন নিরাপদ স্থানে ফেলে দেয় তাহলে ঐ ব্যক্তির উপরে আল্লাহ অনেক খুশি হন ও তার গুনাহ মাফ করে দেন । নবীজী অন্য জায়গায় বলেছেন আল্লাহ অতি দয়ালু এবং আল্লাহ সব কিছুই করতে পারেন এক ব্যক্তি তার দুনিয়ার জীবনে কোন নেকির কাজ সে করেনি শুধুমাত্র এই একটি কাজ অর্থাত সে রাস্তা থেকে একটি কাটাযুক্ত ডাল অন্যত্র ফেলে দিয়েছিল আল্লাহ যদি ইচ্ছা করেন শুধু মাত্র এই কাজটির কারনে জান্নাতে দিবেন । তাই আমরা অন্য ভাল কাজের পাশাপাশি এই কাজটি করার চেষ্টা করব

by google image

কোন অচেনা ব্যক্তিকে পথ দেখানো বা পথে নির্দেশ দেওয়া

কোন অচেনা অচেনা মানুষ যদি তার রাস্তা হারিয়ে ফেলে তবে তাকে রাস্তা দেখানো বা রাস্তা চিনিয়ে দেওয়া একটি নেকির কাজ । এই মহৎ কাজ থেকে সদকার কাজের সঙ্গে তুলনা করা হয়েছে । এখন এই কাজটিকে কয়েকটি ভাগে ভাগ করা যেতে পারে যেমন

1)রাস্তা হারিয়ে ফেলা পথিককে রাস্তা দেখানো Showing the way to a lost traveler – কোন ব্যক্তি রাস্তায় চলতে চলতে যদি তার পথ হারিয়ে ফেলে তবে সে ব্যক্তি কষ্টের সম্মুখীন হয় বা অনেক চিন্তায় পড়ে যাই । ঐ রকম ব্যক্তিকে রাস্তা দেখানো বা তার নির্দিষ্ট স্থানে পৌঁছে দেওয়া একটি নেকির কাজ।


2) অন্ধ মানুষকে সাহায্য করা Helping blind people – একজন ভালো মানুষকে পথ চলতে যতটা সাহায্য করা উচিত তার থেকেও বেশি সাহায্য করতে হবে একজন অন্ধ মানুষ কে । পথ চলার ক্ষেত্রে একজন অন্ধ মানুষকে সব থেকে বেশি গুরুত্ব দিতে হবে । পথের মাঝে কোন অন্ধ মানুষ কে দেখলে তার সঙ্গ দিয়ে তাকে নির্দিষ্ট স্থানে পৌঁছে দিতে হবে ।

by google image


3) রাস্তায় কোন ভারি মাল বহনকারী ব্যক্তি কে সাহায্য করা Helping a person carrying a heavy load on the road – যদি কখন কোন ব্যক্তি ভারি মাল নিয়ে রাস্তায় বা অন্য কোন জায়গায় কষ্ট পায় তাহলে তাকে ততক্ষণাত সাহায্য করতে হবে ।

by google image

পরিশেষে কিছু কথা

রাস্তাঘাটে আমরা প্রতিদিন প্রতিনিয়ত চলাফেরা করি । এই চলাচলের ক্ষেত্রে এসব নিয়ম ও আইন কানুন অবশ্যই মেনে চলা উচিত । এর কারণে দুনিয়ায় যেমন বিপদ থেকে বাঁচা যাবে তেমনি পরকালেও এর থেকে অনেক নেকি পাওয়া যাবে । প্রতি মুহূর্তে প্রচুর ক্ষেত্রে আমরা এসব আইন-পালন মেনে চলার চেষ্টা করব ।

Read More>>>>>>>>

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *